Migration

অস্ট্রেলিয়ায় ওয়ার্ক ভিসা বাংলাদেশীদের জন্য বেতন ৪.৫ লক্ষ টাকা (বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়াতে নিয়োগ)

অস্ট্রেলিয়ায় ওয়ার্ক ভিসা বাংলাদেশীদের জন্য । বেতনঃ ৪.৫ লক্ষ টাকা ( Australian Work Visa for Bangladeshi ).  জরুরী ভিত্তিতে বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়াতে নিয়োগ (ওয়ার্ক পারমিট ভিসা)।

বাংলাদেশ থেকে লোক এসে অস্ট্রেলিয়াতে বেতন বছরে 50 লক্ষ টাকার বেশি সার্ভিস আর বিমান ভাড়া শুধু দিতে হবে বাংলাদেশ সরকারকে। আর কোনো খরচ নাই। চলেন, সরকারি খরচে অস্ট্রেলিয়া যাবেন কিভাবে? সেই সম্পর্কে বিস্তারিত জানা যাক।

আপনারা যারা অস্ট্রেলিয়াতে যাওয়ার জন্য অনেক কষ্ট করতেছেন। অস্ট্রেলিয়াতে যাওয়ার জন্য বিভিন্ন মাধ্যম খুঁজছেন, তাদের জন্য আজকের এই আর্টিকেলটি।

  আর কোন মাধ্যম খুঁজতে হবে না, সরাসরি বাংলাদেশ সরকার আপনাদের অস্ট্রেলিয়াতে নিয়োগ প্রদান করবে। হ্যাঁ একদম সত্যি কথা! বাংলাদেশ ওভারসীজ এমপ্লয়মেন্ট এন্ড সার্ভিসেস লিমিটেড, বাংলাদেশের একমাত্র সরকারি প্রতিষ্ঠান যেখান থেকে বিভিন্ন দেশের সরকারি মাধ্যমে লোক নিয়োগ করা হয়।

 সেই মাধ্যমে অস্ট্রেলিয়াতে নিয়োগ হচ্ছে, আপনারা যারা অস্ট্রেলিয়াতে যেতে আগ্রহী তারা অবশ্যই আমার বলা পদ্ধতে অস্ট্রেলিয়া কাজের ভিসার আবেদন করে দেখুন। উল্লেখিত জব পোষ্টে  কোন কোন যোগ্যতা থাকলে অর্থাৎ কোন কোন পদের বিপরীতে অস্ট্রেলিয়াতে বাংলাদেশ থেকে সরাসরি লোক নিচ্ছে।

 ইতিপূর্বে যে সকল ভাইয়েরা বিভিন্ন জায়গায় অস্ট্রেলিয়া তে যাওয়ার জন্য এবং অস্ট্রেলিয়ান ভিসা পাওয়ার তাগিদে দৌড়ঝাঁপ করেছেন। তাদেরকে বলব সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।

 আপনার যদি দক্ষতা থাকে, অর্থাৎ আপনি যদি চান অর্থাৎ যে 6 টি ক্যাটাগরির লোক নিচ্ছে এর ভিতর আপনার যেকোনো একটি স্কিল/দক্ষতা থাকলেইঃ আল্লাহ চাইলে আপনি অবশ্যই অস্ট্রেলিয়া যেতে পারবেন।

 আর এটা শুধু আপনার জন্য নয় এটি আমার এবং আমাদের যারা বাংলাদেশে আমরা তাদের সবার জন্যই দারুন একটি সুযোগ। তবে অবশ্যই এইখানে চাকরি পেতে হলে আপনাকে কিছু যোগ্যতা সম্পন্ন ব্যক্তি হতে ।

অস্ট্রেলিয়া কাজের ভিসা আবেদন প্রক্রিয়া

 কোন কোন ক্যাটাগরিতে লোক নিচ্ছে এবং আপনি আবেদন করতে পারবেন কিভাবে সম্পূর্ণ প্রক্রিয়াটি দেখানো হলোঃ

ওয়ার্ক ভিসা বাংলাদেশীদের জন্য
ওয়ার্ক ভিসা বাংলাদেশীদের জন্য

 উপরের ইমেজে আপনারা দেখতে পাচ্ছেন বাংলাদেশ ওভারসীজ এমপ্লয়মেন্ট এন্ড সার্ভিসেস লিমিটেড এর একটি নোটিশ পাবলিশ করেছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের একমাত্র বাংলাদেশের  যে ওভারসিজ কোম্পানি সেটি হচ্ছে বোয়েসেল।

 জরুরী ভিত্তিতে বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়াতে নিয়োগ

 আশা করি এই নোটিশটি দেখার পরে এতক্ষন যারা দ্বিধাদ্বন্দ্বে ছিলেন এখন কিন্তু তাদের দ্বিধাদ্বন্দ্ব কেটে গেল। কারণ বোয়েসেলের প্রতিটি নিয়োগ সম্পন্ন স্বচ্ছতার সাথে সম্পন্ন হয়ে থাকে।

 বাংলাদেশের যে কয়েকটি দুর্নীতিমুক্ত সংগঠন আছে অর্থাৎ সংস্থা আছে তার মধ্যে বোয়েসেল অন্যতম এই নিয়োগ বিজ্ঞপ্তি।

 গত নভেম্বরের এক তারিখে প্রকাশিত হয় বোয়েসেলের অস্ট্রেলিয়া যাবার বিজ্ঞপ্তি

তাদের নোটিশ মোতাবেক অস্ট্রেলিয়া বাংলাদেশিদের জন্য অস্ট্রেলিয়ায় ওয়ার্ক ভিসা পেতে কিছু যোগ্যতা এবং অভিজ্ঞতার প্রয়োজন হবে।

 মূল আকর্ষণ: এবারের মূল আকর্ষণ 70,000 অস্ট্রেলিয়ান ডলার সেলারি। এটি আমার কাছে অবশ্যই আকর্ষণীয় মনে হয়েছে।

 এক নম্বর পদের জন্য সেভ

 সেভ পদের জন্য আপনার বেতন ধরা হয়েছে প্রতি বছরে 70 হাজার অস্ট্রেলিয়ান ডলার।

অভিজ্ঞতা প্রয়োজনঃ ৭০,০০০ সত্তর হাজার অস্ট্রেলিয়ান ডলার হচ্ছে শুধু বেসিক সেলারি। কিন্তু এর জন্য আপনাকে অবশ্যই চার তারকা অথবা সমমানের হোটেলে 5 থেকে 7 বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আইএলটিএস স্কোর। আপনাকে অবশ্যই আএলটিএস স্কোর ৫.০ করে যেতে হবে। 

অস্ট্রেলিয়ায় প্রবাসী ফেরৎ কর্মী নিয়োগ

আবেদনের ক্ষেত্রে দুই নম্বরে রয়েছে আপনারা যারা বিভিন্ন দেশে ইতিমধ্যে কাজ করে এসেছেন। অথবা আমি যদি বলি সিঙ্গাপুরে যে সমস্ত প্রবাসী ভাইয়েরা কাজ করেন তারা কিন্তু অত্যন্ত অভিজ্ঞতা সম্পন্ন লোক। এই কাজে আপনার যদি পাঁচ বছরের অভিজ্ঞতা থেকে থাকে, সেটি যেখানেই হোক এবং আপনার বয়স যদি অনুর্ধ ৪০ বছর বা তার কম হয়ে থাকে।

 এবং আপনার আইএলটিএস স্কোর যদি ৫.০ হয়ে থাকে; আপনি কিন্তু এই ওয়ার্ডের পদের জন্য আবেদন করতে আরবেন। এখানেও বেতন ধরা হয়েছে প্রতি বছরে 70 হাজার অস্ট্রেলিয়ান ডলার। যা বাংলাদেশের বর্তমান বাজার মূল্য 50 লক্ষ টাকার অধিক।

অস্ট্রেলিয়ায় বয়লাম মেকার পদে চাকুরির সুযোগ

 তিন নাম্বারে আপনাকে পাঁচ বছরের অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে ঠিক আগের মতই আগের সেই 70000 অস্ট্রেলিয়ান ডলার প্রতি বছর শুধুমাত্র বেসিক সেলারি 5 এরপর এক্ষেত্রেও কমপক্ষে পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে বয়স 40 বছর।

প্লাম্বার পদে চাকুরির সুযোগ

এক্ষেত্রে আপনার ভেতর কিন্তু পূর্বের ন্যায় নয় এখানে আরো 5000 টাকা বেশি অর্থাৎ 5000 অস্ট্রেলিয়ান ডলার বেশি 75000 অস্ট্রেলিয়ান ডলার পদের জন্য আপনার বেসিক স্যালারি দেয়া হয়েছে এবং এখানে আইএলটিএস 6.5 যে পথে রয়েছে সেখানে কিন্তু মহিলারা আবেদন করতে পারবেন না আর এই কাজে আপনাদের যদি 5 বছরের অভিজ্ঞতা থেকে থাকে এবং বয়স 40 বছর হয়ে থাকে তাহলে কিন্তু আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন।

অস্ট্রেলিয়ায় নার্স পদে আবেদন

পারমিট জরুরী ভিত্তিতে বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়াতে নিয়োগ
পারমিট জরুরী ভিত্তিতে বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়াতে নিয়োগ

  নার্স পদের জন্য আবেদন করা হয়েছে 70000 অস্ট্রেলিয়ান ডলার প্রতি বছর ielts-এ 7 এবং 6 নম্বর এবং সর্বশেষ পথটি স্টেশন এখানেও আপনাকে ন্যূনতম পাঁচ বছরের অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে। বয়স 40 বছর বয়স একটু কম। বেতন পাবেন 65000 অস্ট্রেলিয়ান ডলার প্রতি বছর অর্থাৎ আপনি যদি 4.5 হাজারের মধ্যে থাকেন তাহলে কিন্তু আপনি যে কোন পদে আবেদন করতে পারবেন।

সুতরাং আপনি যদি উল্লিখিত কাজের অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তি হয়ে থাকেন তাহলে আপনার জন্য অপেক্ষা করছে অস্ট্রেলিয়ান চাকরি।

অস্ট্রেলিয়ায় চাকরির সুবিধা সমূহ এবং শর্তাবলী

 এবারে দেখে নিচ্ছি কি কি সুযোগ সুবিধা আপনার জন্য অপেক্ষা করছে এবং চাকরির শর্ত বলি।

  • অর্থাৎ চাকরিতে আপনাকে দুই থেকে চার বছরের চুক্তি সম্পূন্ন করে ওখানে যেতে হবে। সেটি অবশ্যই নবায়নযোগ্য এরপর আপনি ইচ্ছা করলে চাকরির মেয়াদ বাড়াতে পারেন।
  • সপ্তাহে ছ’দিন ওয়ার্কিং ডে অর্থাৎ সপ্তাহে আপনাকে ছয়দিন কাজ করতে হবে।
  • সে পথে আগ্রহী প্রার্থীদের চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের অ্যাসেসমেন্ট সম্পন্ন করতে হবে।
  • এবং অন্যান্য শর্তাবলী অস্ট্রেলিয়ান শ্রম আইন অনুযায়ী প্রযোজ্য হবে।

 একজন অস্ট্রেলিয়ান যেসব সুবিধা পেয়ে থাকে আপনিও সেই সব সুবিধা পেয়ে থাকবেন। নির্বাচিত প্রার্থীদের বয়স নির্ধারিত সার্ভিস চার্জ এবং অন্যান্য সরকারি ফি প্রদান করতে হবে। আপনি যদি নির্বাচিত হন; তাহলে আপনাকে এই শর্তগুলো পূরণ করতে হবে।

আরও পড়ুনঃ অস্ট্রেলিয়া কাজের ভিসা। অস্ট্রেলিয়া যাবার সহজ উপায় ( Australia work permit visa ).

 কিভাবে অস্ট্রেলিয়ায় ওয়ার্ক ভিসা ও  চাকরিতে আবেদন করবেন?

 ভিসা প্রাপ্তি এবং চাকুরিতে আবেদন প্রক্রিয়াটিও এখন দেখিয়ে দিচ্ছিঃ

  • প্রথমে আবেদন লিংকে যান। আবেদনের লিঙ্ক : https://forms.gle/Q6a7yqui1yihVngQA ( অপশনটি আপাতত কাজ করছে না )।
  •  সেখানে তথ্য প্রদান করে সাবমিট বাটনে ক্লিক করলে আপনি আবেদন পত্র পূরণ করতে পারবেন।
 চলুন দেখে নেই কিভাবে আবেদন করব

 আবেদন করার জন্য বোয়েসেল কর্তৃক প্রদত্ত লিংকে আমি প্রবেশ করলাম আপনারা দেখতে পাচ্ছেন এটিই হচ্ছে আবেদন ফরম এখানে আপনার প্রয়োজনীয় ডকুমেন্টস আপলোড দিতে হবে আপনার পাঁচটি ডকুমেন্ট লাগবেঃ 

০১) একটা হচ্ছে আপনার সিভি

০২) এক্সপেরিয়েন্স সার্টিফিকেট

০৩) আইএলটিএস ডকুমেন্ট

০৪) পাসপোর্ট ডকুমেন্ট।

০৫) Skill Assessment Documents (স্কিল এসাইনন্টে)।

 ডকুমেন্ট গুলো আপনি অবশ্যই আগে রেডি করে রাখবেন এবং সবগুলোই পিডিএফ ফরমেট করে রাখবেন। এখানে তারা পিডিএফ ফরমেট চাচ্ছে আপনাকে আপলোড করলে অবশ্যই পিডিএফ ফাইল করে তারপরে সাবমিট করতে হবে।

 পরম্পরায় প্রথমে ইমেইল এড্রেস। এখানে আপনার ইমেইল এড্রেস দিয়ে দিবেন, যেন আপনার অবশ্যই পার্সোনাল ইমেইল এড্রেস হতে হবে। কারণে এই ইমেইল এড্রেস এর মাধ্যমে আপনার ডকুমেন্ট আদান-প্রদান হবে।

 তারা যদি আপনাকে নির্বাচিত করে তাহলে এই ইমেইলের মাধ্যমে সমস্ত ডকুমেন্ট পাঠাবে যেটি আপনার পরবর্তীতে খুবই প্রয়োজন হবে।এরপর নিচে চলে আসলে দেখতে পাবেনঃ যে পোস্টে আপনি আবেদন করতে চাচ্ছেন। সেই পোষ্টটি এখান থেকে সিলেক্ট করবেন। এভাবেই ক্রমাগতভাবে ফর্মটি ফিলআপ  করে তাদের কাছে Submit বাটনে ক্লিক করার মাধ্যমে ফর্মটি পাঠাবেন।

এতক্ষণ আপনারা জানলেন, অস্ট্রেলিয়ায় ওয়ার্ক ভিসা বাংলাদেশীদের জন্য। ওয়ার্ক পারমিট  জরুরী ভিত্তিতে বোয়েসেলের মাধ্যমে অস্ট্রেলিয়াতে নিয়োগ (Australian Work Visa for Bangladeshi). যদি আরও কিছু জানার থাকে, তাহলে কমেন্ট বক্সে জানান। ধন্যবাদ।।

2 Comments

  1. Dear sir…
    Greetings. I am Md Al Imran and I have been working for 15 years. Currently I am coming to Mani country if there is any job opportunity. But arrange me to work.

    Thanks and regards.
    Al imran
    +8801817477792
    imran1176@gmail.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker